Header Ads Widget

Responsive Advertisement

আফগানিস্তানে পোলিওর বিরুদ্ধে সাফল্যের কথা জানালো তালেবান

 


আফগানিস্তানে পোলিওর বিরুদ্ধে সাফল্যের কথা জানালো তালেবান

 আফগানিস্তানে পোলিওর বিরুদ্ধে সাফল্যের কথা জানিয়েছে তালেবান। তালেবান সরকারের জ্যেষ্ঠ প্রতিনিধি কালান্দার এবাদ বলেছেন, ‘পোলিও এখনো আফগানিস্তান ও পাকিস্তান উভয় দেশের জন্যই একটি বড় চ্যালেঞ্জ। আমরা পোলিও ভাইরাস নির্মূল করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি এবং সৌভাগ্যবশত আমরা এই ক্ষেত্রে বেশ ভালো সাফল্য অর্জন করতে পেরেছি।’

 বুধবার ইসলামাবাদে পাকিস্তান আয়োজিত প্রথম বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা শীর্ষ সম্মেলনে বক্তব্যকালে তিনি এমন মন্তব্য করেন।

 

এ সময় তার দেশে পোলিও ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং মশাবাহিত ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বর বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

২০২৩ সালে বিশ্বজুড়ে আক্রান্ত মাত্র ১২টি শিশুর মধ্যে ছয়জন আফগানিস্তান এবং ছয়জন পাকিস্তানের। দেশ দু’টির মধ্যে প্রায় ২ হাজার ৬০০ কিলোমিটারের অভিন্ন সীমান্ত রয়েছে। তবে এ বছর এখন পর্যন্ত নতুন করে আক্রান্তের খবর জানা যায়নি।

 পাকিস্তানের রাজধানীতে অনুষ্ঠিত এই সম্মেলনে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্র ও জাতিসঙ্ঘসহ বিশ্বের ৭০টি দেশের প্রতিনিধিরা। এবাদ বলেন, আমরা দেশ থেকে পোলিও ভাইরাস নির্মূল করার জন্য কাজ করে যাচ্ছি এবং এই বিষয়ে আমরা সাফল্য অর্জন করছি।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য মতে, ২০২১ সালের আগস্টে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালিবানদের হাতে যাবার পর থেকে আফগানিস্তানে পোলিও টিকাদান অভিযানের গুণগত মানের উন্নতি ঘটেছে।

তালেবান মন্ত্রী এবাদ জানিয়েছেন, ‘দেশটিতে ‘এইচআইভি (এইডস) রোগ সামান্য বৃদ্ধি পেয়েছে।’

তিনি চার কোটিরও বেশি জনসংখ্যা অধ্যুষিত দেশটিতে কিছু স্বাস্থ্যগত জরুরি অবস্থার জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন। সংক্রামক রোগ মোকাবেলায় স্থানীয় দক্ষতা ব্যবহারে সক্ষমতা অর্জনে আফগানিস্তান ও অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নতিতে সহায়তার প্রয়োজনীয়তা উল্লেখ করে সাহায্যের আহ্বান জানান তিনি।

 ছবি : ভয়েস অফ আমেরিকা

Post a Comment

0 Comments